ইংরেজি মাধ্যম স্কুলে ভ্যাট প্রত্যাহারের দাবি

ইংরেজি মাধ্যম স্কুলের বাড়ি ভাড়া ও শিক্ষার্থীদের বেতনের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ইংলিশ মিডিয়াম স্কুল অ্যাসোসিয়েশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2015, 02:30 PM
Updated : 27 July 2015, 02:30 PM

সোমবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সচিবালয়ে দেখা করে অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা এই দাবি জানান।

বাংলাদেশে ইংরেজি মাধ্যমের ১০২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বেতনের ওপর সাড়ে সাত শতাংশ এবং বাড়ি ভাড়ার উপর নয় শতাংশ ভ্যাট আরোপিত রয়েছে।

চলতি অর্থ বছর থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ওপরও সাড়ে সাত শতাংশ ভ্যাট আরোপ করা হয়।

ভ্যাট প্রত্যাহারের বিষয়ে অর্থমন্ত্রী আশ্বাস দিয়েছেন বলে সাক্ষাত শেষে ইংলিশ মিডিয়াম স্কুল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জি এম নিজাম উদ্দিন জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “ভ্যাট প্রত্যাহার না করলে ইংরেজি মাধ্যমের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বড়লোকদের সন্তানের প্রতিষ্ঠানে পরিণত হবে। কিন্তু আমরা এটা চাই না।”

নিজাম উদ্দিন বলেন, ইংরেজি মাধ্যম শিক্ষা প্রতিষ্ঠানের বাড়ি ভাড়া ও বেতনের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহার হলে শিক্ষার্থীদের পড়াশোনার খরচও কমে যাবে।

এ বিষয়ে অর্থমন্ত্রী মুহিত সাংবাদিকদের বলেন, “দেশে ইংরেজি মাধ্যমের স্কুলের বিকাশ হচ্ছে। এসব প্রতিষ্ঠানের কর্মকর্তারা ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছেন; তাদের দাবি-দাওয়াগুলো শুনেছি।”