সিদ্ধান্ত বাস্তবায়ন তদারকে মন্ত্রীদেরও তাগিদ

বর্তমান কাজে সন্তুষ্ট হলেও সরকারের সিদ্ধান্ত বাস্তবায়ন ত্বরান্বিত করতে মন্ত্রীদেরও সক্রিয় হতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2015, 11:24 AM
Updated : 27 July 2015, 11:24 AM

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এই তাগিদ দেন। সিদ্ধান্ত বাস্তবায়ন ত্বরান্বিত করতে মন্ত্রিসভা চারটি অনুশাসনও দিয়েছে।

মন্ত্রিসভার এদিনের বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০১৫ সালের দ্বিতীয় ত্রৈমাসিক (এপ্রিল-জুন) প্রতিবেদন উপস্থাপন করা হয়।

সিদ্ধান্ত বাস্তবায়নের হারে প্রধানমন্ত্রী সার্বিকভাবে সন্তোষ প্রকাশ করেছেন জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের বলেন, এ বিষয়ে মন্ত্রিসভা চারটি বিষয়ে অনুশাসন দিয়েছে।

অনুশাসনের বিষয়ে তিনি বলেন, “সব মন্ত্রণালয়েই প্রতি মাসে সমন্বয় সভা হয়। সেখানে অন্যান্য বিষয়ের সঙ্গে মন্ত্রিসভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়টি পর্যালোচনা করা হয়।

“যে সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে একাধিক মন্ত্রণালয় জড়িত, সেক্ষেত্রে একটু এক্সট্রা এফোর্ড দরকার। মন্ত্রিসভা বলেছে, উদ্যোগী মন্ত্রণালয়কে অন্যদের সঙ্গে বসে সমন্বয় করে সিদ্ধান্ত বাস্তবায়ন ত্বরান্বিত করতে হবে।”

সিদ্ধান্ত বাস্তবায়নের সঙ্গে সঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগকে জানানোর নিয়ম রয়েছে। এর সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট কাগজপত্রের অনুলিপিও এখন দিতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “প্রধানমন্ত্রী বলেছেন, মন্ত্রিসভায় সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়টি সচিবরা তো তদারক করছেনই, মন্ত্রীরাও যাতে এ কাজের সঙ্গে সম্পৃক্ত হন, মন্ত্রীরাও যেন বিষয়টি পরিবীক্ষণ করেন।”

ত্রৈমাসিক সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত ১৩টি মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৬৮টি, বাস্তবায়িত হয়েছে ৪৪টি।

এ সময়ে নীতি বা কর্মকৌশল অনুমোদন পেয়েছে দুটি, চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে ৯টি। তিনটি আইন সংসদে পাস হয়েছে। তিন মাসে বিভিন্ন মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৫২টি সার-সংক্ষেপ মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়েছে।

গত বছর একই সময়ের তুলনামূলক চিত্র তুলে ধরে মোশাররাফ হোসাইন বলেন, ২০১৪ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ৫৯টি, বাস্তবায়িত হয় ৩৩টি। সিদ্ধান্ত বাস্তবায়নাধীন ছিল ২৬টি।

চলতি বছর এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৪ দশমিক ৭১ শতাংশ। গত বছর একই সময়ে এই হার ছিল ৫৫ দশমিক ৯৩ শতাংশ ছিল বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।